চট্টগ্রাম বোর্ডে আবারো এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ভুল

এসএসসি পরীক্ষা(2019) এর পর এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায়ও শিক্ষার্থীদের মাঝে ভুল প্রশ্নপত্র সরবরাহ করার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষায় ৯ শিক্ষার্থীকে ভুল প্রশ্নপত্র সরবরাহ করা হয়। তবে এক ঘণ্টা পর তাঁদের নির্ধারিত প্রশ্নপত্র সরবরাহ করা হয়।

এর আগে গত ২ ফেব্রুয়ারি ২০১৯ এসএসসি পরীক্ষার প্রথম দিনে সাতটি কেন্দ্রে কেন্দ্রসচিব ও কক্ষ পর্যবেক্ষকদের ‘ভুলে’ অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রণীত বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) সরবরাহ করা হয় নিয়মিত পরীক্ষার্থীদের। অর্থাৎ ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী তৈরি করা প্রশ্ন ২০১৯ সালের পরীক্ষার্থীদের দেওয়া হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের ভুল প্রশ্নপত্র সরবরাহ করার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। তিনি বলেন, ২০১৯ সালের প্রণীত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র সরবরাহ করার কথা ছিল ওই ৯ শিক্ষার্থীকে। কিন্তু ভুলে তাঁদের ২০১৮ সালে প্রণীত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র সরবরাহ করা হয়। তবে এক ঘণ্টা পর বিষয়টি কক্ষ পর্যবেক্ষকদের নজরে এলে পুনরায় সঠিক প্রশ্নপত্র সরবরাহ হয়। শিক্ষার্থীদের এক ঘণ্টা সময় বাড়িয়েও দেওয়া হয়।

আজকের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে পাঁচ জেলায় ৮৪ হাজার ৪৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৮৩ হাজার ৩৭৩ জন। অর্থাৎ ১ দশমিক ৩১ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

তথ্যসূত্র ঃইন্টারনেট  (প্রথম আলো  ) 

Post a Comment

0 Comments