তিস্তাকে জাতীয় নদী ঘোষনার দাবি জানিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নদী বিষয়ক সংগঠন রিভারাইন পিপল। বিশ্ব নদী দিবস উপলক্ষে সংগঠনের  উদ্যোগে ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানায় বক্তারা।

নেতৃবৃন্দ বলেন তিস্তাকে জাতীয় নদী ঘোষনার মাধ্যমে সুস্থ নগরায়ণ ও আন্তর্জাতিক আইনে তিস্তার পানির ন্যায্য হিস্যা পাওয়া সম্ভব। আমাদের জীবনের বড় একটা অংশ নদীর সাথে সম্পৃক্ত।
তাই নদীকে বাচিয়ে রাখার জন্য সচেতনতা মূলক অনেক কাজে আমরা অংশগ্রহণ করি। বিশ^বিদ্যালয়ে রিভারাইন পিপলের সংগঠক, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.তুহিন ওয়াদুদ বলেন –“নদীর প্রতি ভালবাসা এবং ভাললাগা থেকেই আমরা নদী নিয়ে কাজ করি।

তাছাড়া আমাদের দেশের বিশাল অংশ নদীর উপর র্নিভরশীল। তাই আমরা চাই নদী বিষয়ক কাজে অধিক সংখ্যক মানুষ সম্পৃক্ত হোক” তাছাড়া রিভারাইন পিপলের পক্ষ থেকে উত্তরাঞ্চলের মানুষের জীবন রেখা নামে পরিচিত “তিস্তাকে” জাতীয় নদী ঘোষণা দাবী জানান তিনি।
আলোচনা সভায় একাউন্টিং এন্ড ইনফরমেশন সাইন্স বিভাগের শিক্ষক ওমর ফারুক এবং ডিজেস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষিকা জিন্নাতুর বাশার প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য এ বছর  ’সুস্থ নদী সুস্থ নগর ’ প্রতিপাদ্য বিষয় সামনে রেখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী  নদী বিষয়ক আলোকচিত্র  প্রদর্শনী, নদী বিষয়ক গান, কবিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়

Post a Comment

0 Comments