তারাগঞ্জে ধান ক্ষেতে ব্লাস্ট ও পাতা পোড়া রোগ

রংপুর বিভাগঃ রংপুরের তারাগঞ্জ উপজেলার পাঁচটি ইউনিয়নে এবার ইরি-বোরো ধানে নেক ব্লাস্ট ও পাতা পোড়া রোগ দেখা দেয়ায় কৃষকরা বিপাকে পড়েছেন।

ধান ঘরে ওঠার মুহূর্তে দ্রুত এ রোগ ছড়িয়ে পড়ায় মাঠের পর মাঠ ধানের শীষ শুকিয়ে যাচ্ছে। কৃষি অফিস বলছে বিরূপ আবহাওয়াই এর কারণ। তবে সঠিক পরিচর্যা করলে এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। গ্রামের সাধারণ কৃষকরা চেষ্টা করেও বাঁচাতে পারছেন না ফসল। তাই এবার বেশিভাগ ধানেই চিটা পড়তে শুরু করেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, এবারে সাত হাজার ৮২০হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। এর মধ্যে ধানের শীষ বের হয়েছে। আর কিছুদিন পরে ব্রি ২৮জাতের ধান কাঁটা-মাড়াই হবে। কিন্তু তার আগেই ব্লাস্ট রোগ এমন ভাবে আক্রমণ করেছে যে ধানের শীষ শুকিয়ে যেতে শুরু করেছে। এমন কথা জানিয়েছেন উপজেলার পাঁচটি ইউনিয়নের কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, ব্লাস্ট একটি ছত্রাক জনিত রোগ, ধানের গোঁড়ায় রোগটি পরিলক্ষিত। শীষের গোঁড়ায় বাদামী ধরনের দাগ পড়ে এছাড়াও যে কোন শাখায় আক্রান্ত হতে পারে। ধান পুষ্ট হওয়ার আগে আক্রান্ত হলে ধানে চিটা হয়ে যায়। তিনি আরো জানান, যেসব জমির ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়নি ধানের শীষ বের হওয়ার সঙ্গে ছত্রাক নাশক ওষুধ স্প্রে করতে হবে।

Post a Comment

0 Comments