কে হবেন আইপিএলের সেরা ব্যাটসম্যান-বোলার?

খেলাধুলাঃ চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসর।  গত ৫ এপ্রিল থেকে শুরু হয়েছে ইন্ডিয়ান হাই-ভোল্টেজ আসরটি। নবম আসরের ন্যায় দশম আসরেও বেশ রোমাঞ্চ লক্ষ্য করা যাচ্ছে।

বরাবরের মতো এই আসরেও মিলেছে ব্যাটসম্যানদের ব্যাটিং তাণ্ডব ও বোলারদের বোলিং কারিশমা। এদিকে যাদের ব্যাটে ঝলক তারাই আছেন সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায়।  অন্যদিকে যার বলে যত ধার সেই হচ্ছেন সর্বোচ্চ উইকেট শিকারি।

চলুন দেখে নিই এখন পর্যন্ত কে সবচেয়ে বেশি রান করেছে কিংবা কে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন দশম আসরে। প্রথমে দেখে নিই সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকা।

১. সুরেশ রায়না: চলতি আইপিএলে দলকে সঠিকভাবে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও চমক দেখাচ্ছেন গুজরাট লায়ন্সের অধিনায়ক সুরেশ রায়না। এখন পর্যন্ত ৮ ম্যাচে ব্যাটিং করে ৩০৯ রান সংগ্রহ করেছেন তিনি।  ফলে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের প্রথম স্থানে রয়েছে তার নাম।

২. গৌতম গম্ভীর: আইপিএল দশম আসরে ব্যাট হাতে রানের ফুলঝুড়ি লক্ষ্য করা যাচ্ছে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক গৌতম গম্ভীরের ব্যাটে। এখন পর্যন্ত ৮ ম্যাচে ৩০৫ রান সংগ্রহ করেছেন তিনি।  চলতি আসরে এখনো শতকের দেখা না পেলেও ৩টি অর্ধশতক পেয়েছেন গম্ভীর।  সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় তার অবস্থান দ্বিতীয়তে।

৩. হাশিম আমলা: আইপিএল দশম আসরে এখন পর্যন্ত ৭টি ম্যাচে অংশ নিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার হাশিম আমলা।  এই ৭টি ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ২৯৯ রান।  যা চলতি আসরে তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ।  যাতে ১টি সেঞ্চুরি ও ২টি হাফসেঞ্চুরি রয়েছে।

৪. ডেভিড ওয়ার্নার: গতবারের মতো হায়দরাবাদের নেতৃত্ব ভার রয়েছে তার কাঁধে। এখন পর্যন্ত ৭টি ম্যাচ খেলে ২৮২ রান নিয়ে রয়েছেন চতুর্থ স্থানে।  চলতি আসরে ওয়ার্ন শতকের দেখা না পেলেও দুইটি অর্ধশতকের দেখা পেয়েছেন।

৫. স্টিভেন স্মিথ: আইপিএল দশম আসরে ৭ ম্যাচে স্টিভেন স্মিথের ব্যাট থেকে এসেছে ২৭৫ রান।  এখন পর্যন্ত শতকের দেখা পাননি স্মিথ।

চলতি আইপিএলে এখন পর্যন্ত বেশ কয়েকজন বোলারের দারুন স্পেল দেখিয়েছেন।  বিশেষ করে ভারতের সুপারস্টার বোলার ভুবেনশ্বর কুমার ও ক্রিস মরিস অসাধারণ বোলিং করছেন।  চলুন এবার দেখে আসি চলতি আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার কারা।

১. ভুবনেশ্বর কুমার: আইপিএলের গত আসরের ন্যায় চলতি আসরেও বল হাতে বারুদ ছিটাচ্ছেন ভারতের তারকা পেসার ভুবনেশ্বর কুমার।  ওয়ার্নারের নেতৃত্বে খেলছেন তিনি।  এখন পর্যন্ত সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে ৭টি ম্যাচে মাঠে নেমে ১৬টি উইকেট তুলে নিয়েছেন ভুবনেশ্বর। বলাই যায় চলতি আসরে সর্বোচ্চ উইকেট শিকারির মুকুট উঠতে পারে তার মাথায়।

২. আন্ড্রে তাই: আইপিএলে চলতি আসরে মাত্র ৫টি ম্যাচে খেলার সুযোগ মিলেছে তাই এর। আর এই পাঁচ ম্যাচে দারুন বোলিং উপহার দিয়ে তুলে নিয়েছেন ১২টি উইকেট।  অর্থাৎ চলতি আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তার অবস্থান দ্বিতীয় নাম্বারে।

৩. ক্রিস মরিস: ক্রিস মরিস ৬ ম্যাচে মাঠে নেমে তুলেছেন ১২টি উইকেট। অর্থাৎ ভুবনেশ্বর কুমাকে ছুঁতে তার আরও ৪টি উইকেট প্রয়োজন।  তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে।

৮. ম্যাকলেনাঘান: আইপিএলের চলতি আসরে ৮ ম্যাচে অংশ নিয়ে ক্রিস মরিসের সমান উইকেট শিকার করেছেন ম্যাকলেনাঘান।  ক্রিস মরিস তার চেয়ে দুই ম্যাচ কম খেলায় ম্যাকলেনাঘানের উইকেট শিকারির তালিকায় ম্যাকলেনাঘানের অবস্থান হয়েছে তিন-এ।

৫. রশিদ খান: প্রথমবারের মতো আইপিএলে অংশ নিয়ে বল হাতে চমক দেখাচ্ছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান।  চলতি আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ৭টি ম্যাচে খেলে উইকেট শিকার করেছেন ১০টি।

Post a Comment

0 Comments