৯৯ দেশে একযোগে সাইবার হামলা

অনলাইন ডেস্কঃ

তথ্য প্রযুক্তিঃ বিশ্বের ৯৯টি দেশে একযোগে বড়া ধরনের সাইবার হামলা হয়েছে। এতে আক্রান্ত হয়েছে স্বাস্থ্য ও টেলিকমসহ বিভিন্ন খাতের বেশ কিছু বড় প্রতিষ্ঠানের নেটওয়ার্ক। এটি এক ধরনের র‌্যানসমওয়্যার (ম্যালওয়ার) মাধ্যমে করা হয়েছে।

একটি ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে একটি বার্তা দিচ্ছে। কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে দাবি করা হয়েছে পণ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনকে ক্যাসপারেস্কি ল্যাবের প্রধান নিরাপত্তা গবেষক কার্ট বামগার্টনার বলেন, ক্ষতিগ্রস্ত মেশিনে ছয় ঘণ্টা টাকা দিতে হয় এবং প্রতি কয়েক ঘণ্টার জন্য মুক্তিপণ বেড়ে যায়।

এতে যুক্তরাজ্যের ১৬টি ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) সংস্থাকে আক্রমণ করা হয়েছে। এদের মধ্যে কয়েকজন হাসপাতালের বহির্বিভাগে নিয়োগকর্তার নিয়োগ বাতিল করেছেন। যদি সম্ভব হয় তবে মানুষকে জরুরি বিভাগগুলো এড়াতে বলা হয়েছে।

শুক্রবার বাংলাদেশ সময় মধ্যরাত পর্যন্ত যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইটালি, ভিয়েতনাম, তাইওয়ানসহ বিভিন্ন দেশে এ ‘র‌্যানসমওয়্যার’ ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

সাইবার সিকিউরিটি ফোর্স অব্যাভ বলছে, ৯৯টি দেশে ৭৫ হাজারেও বেশি হামলা হয়েছে। বেশিরভাগ হামলা হয়েয়ে রাশিয়া, ইউক্রেন এবং তাইওয়ানে।

Post a Comment

0 Comments