রংপুরে কালবৈশাখী

রংপুর বিভাগঃ রংপুর নগরীসহ ২টি উপজেলায় কালবৈশাখী ঝড়ে ঘরচাপা পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে ২৫ জন। ঝড়ে ৫ শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। শত শত গাছ উপড়ে গেছে। ঝড়ের কারণে বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় রংপুরের পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ দুটো উপজেলা পুরোপুরি অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়েছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, গতকাল বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর জেলার বিভিন্ন উপজেলার উপর দিকে কালবৈশাখী ঝড় বয়ে যায়। এতে করে শত শত গাছপালা উপড়ে গেছে। প্রায় ৫ শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হচ্ছে। ঝড়ে বিদ্যুতের সঞ্চালন লাইনের তার বিভিন্ন স্থানে ছিঁড়ে যাওয়ায় এবং বিদ্যুতের পোল পড়ে যাওয়ায় পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলায় বিদ্যুৎসংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন রয়েছে। অন্যদিকে ঝড়ে রংপুরের মিঠাপুকুর উপজেলার বিভিন্ন এলাকায় গাছ উপড়ে মহাসড়কে পড়ে যাওয়ার কারণে রংপুর-ঢাকা মহাসড়কে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল। এ ব্যাপারে মিঠাপুকুর থানার ওসি মোজাম্মেল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মহাসড়কে গাছ পড়ে যাওয়ায় যান চলাচল বন্ধ থাকার কথা স্বীকার করে বলেন, আমরা পুলিশ ও স্থানীয় জনসাধারণের সহায়তায় মহাসড়কের উপর পড়ে থাকা গাছের ডাল পালা সরিয়ে ফেলতে সক্ষম হয়েছি। ফলে সন্ধ্যা ৭টার পর যান চলাচল পুরোটাই স্বাভাবিক হয়ে আসে।

এদিকে পীরগঞ্জ উপজেলার টুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আতোয়ার রহমান ম-ল জানান, তার ইউনিয়নের অন্তত শতাধিক কাঁচা ঘরবাড়ি ঝড়ে বিধ্বস্ত হয়েছে। ভুট্টা ও বোরো ধানের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে চৈত্রকোল ইউনিয়নের স্থানীয় ওয়ার্ড মেম্বার মোস্তাফিজার রহমান জানান, ঝড়ে ঝাড় বিশলা গ্রামের সালেহা বেওয়া (৭০) ঘরচাপা পড়ে নিহত হয়েছে। অন্যদিকে ভেন্ডাবাড়ি দাখিল মাদ্রাসা ভবনের পুরো টিনের চাল উড়ে গেছে।

স্থানীয় সাংবাদিক সরোয়ার জাহান জানান, ঝড়ে পীরগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শত শত গাছপালা উপড়ে গেছে, অনেক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

এদিকে মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ জানান, কালবৈশাখী ঝড়ে মিঠাপুকুর উপজেলা সদরের কৃষ্ণপুর আলাদিপুর গ্রামের বেশ কিছু কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়াও বালারহাট, কাফ্রিখাল ও ইমাদপুর ইউনিয়নের কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হবার খবর পেয়েছেন বলে জানান।

রংপুর পল্লীবিদ্যুৎ সমিতির সাহেব আলী নামে একজন কর্মকর্তা জানান, ঝড়ে পীরগঞ্জ মিঠাপুকুর উপজেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় তার ছিঁড়ে যাওয়ায় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন রয়েছে। তবে ক্ষতিগ্রস্ত বিদ্যুতের লাইন মেরামত কাজ চলছে বলে জানান তিনি।

Post a Comment

0 Comments