মাদকমুক্ত সমাজ গড়ার লক্ষে কিশোরগঞ্জে উদ্যোগ

নাজির হোসেন
রংপুর বিভাগঃ "মাদক কে না বলি, মাদকমুক্ত কিশোরগঞ্জ গড়ি" এই শ্লোগান কে সামনে রেখে কিশোরগঞ্জে মাগুড়া স্বাধীন বাংলা ক্রীয়া চক্রের কার্যনির্বাহী জুব সদস্যবৃন্দের পক্ষ থেকে মত বিনিময় ও সাংস্কৃতিক অনুস্টান।

আজ রবিবার (১৬ এপ্রিল ২০১৭) নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ৭ নং ওয়ার্ড ইউনিয়ন সংলগ্ন মাঠে এ অনুস্টান দুপুর ৪ টার দিকে কুরআন তিলাওয়াতের মদ্ধ দিয়ে শুরু হয়।

এতে সভাপতিত্ব করেন জনাব মোঃ মাহমুদুল ইসলাম (শিহাব) এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিল এবি এম আতিকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার নীলফামারী। বিশেষ অতিথি হিসেবে ইউস্থিত ছিলেন জনাব মোঃ রশিদুল ইসলাম, জনাব মোঃ রেজাউল ইসলাম, জনাব মোঃ আখতারুজ্জামান মিন্টু, জনাব মোঃ ফজলুর রশিদ, আলহাজ্ব জনাব মোঃ গোলাম মোস্তফা মুকুল।

কিশোরগঞ্জ থানার ইনিস্পেক্টর তদন্ত তার বক্তব্যে বলেন,  একসময় আমাদের এই কিশোরগঞ্জে অনেক ভিক্ষুক ছিল, তারা দারিদ্রের অভাবে ভিক্ষা করতো। কিন্তু আমরা ভিক্ষুক মুক্ত কিশোরগঞ্জ গড়ার জন্য উদ্যোগ গ্রহন করি, কোনো ভিক্ষুক জেনো আমাদের এই কিশোরগঞ্জে না থাকে এ জন্য আমরা প্রতিটি ভিক্ষুক বা নিম্ন শ্রেনীর গরীব দুখিদের ভাতা প্রদান করে নানা ভাবে সাহাজ্য করেছি, এবং তাতে আমরা সফল হয়েছি, বর্তমানে আমাদের এই কিশোরগঞ্জে কোনো ভিক্ষুক নেই। এবার আমরা আরেকটা পদক্ষেভ গ্রহন করেছি, আমাদের এবারের দায়িত্য জেন কেউ এই কিশোরগঞ্জে মাদকের সাথে জরিয়ে না পরে এর জন্য কঠর আইন প্রন্যয়ন করেছি। শুধু মাদকেই নয় বাল্যবিবাহ সকল কিছু বন্ধ করার লক্ষে চেস্টা চালিয়ে যাচ্ছি, বক্তব্যে তদন্ত এ কথা বলেন।

স্বাধীন বাংলা ক্রীয়া চক্রের কার্যনির্বাহী জুব সদস্যবৃন্দের সহসভাপতি তার বক্তব্যে বলেন, আমাদের লক্ষ জেন এই মাগুড়া ৫,৬,৭ নং ওয়ার্ড কিশোরগঞ্জে কেউ জেন মাদক, জুয়ার সাথে জরিয়ে না পরে এর জন্য কঠর ভাবে চেস্টা চালিয়ে জাচ্ছি। আমাদের কাজ জারা এ ধরনের কাজ করে থাকে তাদেরকে পুলিশের হাতে ধরিয়ে দেয়া। তিনি আরো বলেন, কিছুদিন আগের অভিজানে কয়েকজন জুয়া খেলক কে আমরা পুলিশের হাতে ধরিয়ে দিয়েছি, তাতে জুয়া খেলোয়ার রাও ছিল সেই সাথে জারা তাদের জুয়া খেলা দেখতে গেয়েছিল তাদেরকেও পুলিশের হাতে তুলে দেয়া হয়েছিল। তাই কেও জেনো জুয়ার ধারে না জায়।  বক্তবে এ কথা বলেন তিনি।

পরিশেষে প্রধান অতিথি নীলফামারীর ওসি এবি এম আতিকুর রহমান বলেন,  আমরা এই কিশোরগঞ্জ কে বিশ্বের মানচিত্রে মাদক, জুয়া, বাল্যবিবাহ মুক্ত এলাকা গড়ার লক্ষে নানা কর্মসূচি পালন করে জাচ্ছি। আর আমাদের এই কর্তব্যকে সফল করার জন্য জনগনের সহজোগিতা অবস্যই প্রয়োজন, তাই আপনারা যেখানেই মাদক, জুয়ার আসর দেখবেন সঙ্গে সঙ্গে আমাদের খবর দিবেন। আপনার নিজের তথ্য গোপন রেখেই চাইলে অন্যায়ের প্রতিবাদ করে আমাদের খবর দিতে পারেন। তিনি আরো বলেন, আমি যখন ৩৫ বছর বিদেশে যায় আমি ছোট থেকেই কোনো মাদক কিংবা ধুমপানের নেশা করিনি, অবস্য বিদেশে মানুষ মদ ফ্রিতেই দিত। আমাকে যখন বিদেশের পুলিশরা নেশা করতে বলতো আমি করি নাই। তাই এই কিশোরগঞ্জের জারা এখনো ধুমপান ছোয়োই নি তারা এখনই সিদ্ধান্ত নেও জেন আর কখনো ধুমপান সাথে যুক্ত না হয়। তিনি আরো বলেন, আর এ বিশোয়ে বাবা মায়েকে অবস্যই দেখতে হবে ছেলে কার সাথে কখন বেরোয় কি করে সব খেয়াল রাখতে হবে পরিবারের গার্জিয়ান কে। আর এলাকার বকাটে বেয়াদব ছেলেদের এই নেশা ছাড়তে হবে, ধুমপান জুয়া জদি তারা না ত্যাগ করে তবে আমাদের খবর দিবেন তারপর আমরা দেখবো তারা কত পাকছে, বক্তব্যে এ কথা বলেন তিনি।

তার বক্তব্য শেষে বাদ মাগরিবের নামাজের পর এক বিরাট কনসার্ট সাংস্কৃতিক অনুস্টানের আয়োজনের কার্যক্রম শুরু হয়।

Post a Comment

0 Comments