চলতি মাসেই চালু হচ্ছে এশিয়ার দীর্ঘতম সেতু

অনলাইন ডেস্ক|

আন্তর্জাতিকঃ চলতি মাসেই চালু হতে চলেছে এশিয়ার দীর্ঘতম নদীসেতু। উত্তর-পূর্ব ভারতের আসামে ব্রহ্মপুত্র নদের ওপর ইতিমধ্যেই গড়ে উঠেছে ৯ দশমিক ১৫ কিলোমিটার বা ৫ দশমিক ৬৯ মাইল দীর্ঘ সেতু। এই সেতু চালু হলে আসাম হয়ে সড়কপথে অরুণাচল প্রদেশ যাওয়া অনেকটাই সহজ হবে। সেতুটি এশিয়া মহাদেশেরও দীর্ঘতম সেতু বলে জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা।

বর্তমানে বিজেপি-শাসিত আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল টুইট করে জানিয়েছেন, এই সেতুর উদ্বোধনে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। মোদি সময় দিলেই ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন হবে। তবে এখনও সেতুটির তেমন কোনো নামকরণ করা হয়নি। সরকারি খাতায় এখনও ঢোলা-শদিয়া সেতু নামেই পরিচিত।

২০১১ সালে কংগ্রেসের জামানায় তিনসুকিয়া জেলার ঢোলা ও শদিয়ার মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত খুলে দিতে শুরু হয় ভারতের দীর্ঘতম সেতুর কাজ। সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রণালয়ের সঙ্গে সরকারি ও বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে হায়দারবাদের নবযুগা নির্মাণ সংস্থা এই কাজে হাত লাগায়। প্রযুক্তিবিদ বি সূর্য রাজুই এই সেতু নির্মাণের মূল কারিগর। তাঁর ঐকান্তিক চেষ্টায় ইতিমধ্যেই রচিত হয় ভারতের দীর্ঘতম সেতু। ১২ দশমিক ৯ মিটার চওড়া এই সেতু নির্মাণে খরচ হয়েছে প্রায় হাজার কোটি রুপি।

উল্লেখ্য, এখন ভারতের দীর্ঘতম সেতুটি মহারাষ্ট্রে। ২০০৯ সালে চালু বান্দ্রা ও ওরলির সঙ্গে সংযোগকারী রাজীব গান্ধী সি লিংক সেতুটিই দীর্ঘতম। আরব সাগরে ধারে মাহিম বে'র ওপর ৫ দশমিক ৬ কিলোমিটার এই সেতুর থেকে ঢোলা-শদিয়া সেতু সাড়ে তিন কিলোমিটার বড়। এখন শুধু প্রতীক্ষা আনুষ্ঠানিক উদ্বোধনের। 

Post a Comment

0 Comments